শনিবার, এপ্রিল ২০, ২০২৪

এ সপ্তাহের মাধ্যমিকের টেলিভিশন ক্লাসের রুটিন প্রকাশ

যা যা মিস করেছেন

দেশে করোনাভাইরাসের পাদুর্ভাব ঠেকাতে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। এ অবস্থায় গত ২৯ মার্চ সকাল থেকে সংসদ টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। প্রথম দুই সপ্তাহ সকাল ৯টা থেকে সংসদ টেলিভিশনে ক্লাস সম্প্রাচার করা হলেও পরে বেলা ১১টা থেকে তা শুরু করা হয়েছে। শুক্রবার (১৭ এপ্রিল) মাধ্যমিকের আরও এক সপ্তাহের নতুন ক্লাস রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

নতুন রুটিনে দেখা গেছে, আগামী ১৯ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত মাধমিক স্তরের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। সকাল ১১টা থেকে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত পাঁচটি শ্রেণির মোট ১০টি ক্লাস সম্প্রচার করা হবে সংসদ টিভিতে।

করোনার বন্ধে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে টিভিতে পাঠদান চালিয়ে যাওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সে সিদ্ধান্ত বাস্তবায়ন করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। সহযোগিতা করছে এটুআই, ব্যানবেইসসহ অন্যান্যরা। দীর্ঘ ছুটিতে লাখ লাখ শিক্ষার্থীকে পড়াশোনার মধ্যে রাখার সরকারি এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। টিভিতে প্রচারিত প্রতিটি ক্লাসের পর দেয়া হয় বাড়ির কাজ। আর প্রতিটি বিষয়ের আলাদা খাতায় সেই বাড়ির কাজ শেষ করতে হবে শিক্ষার্থীদের। করোনার পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুল খোলার পর শিক্ষকদের সেই বাড়ির কাজের খাতা দেখাতে হবে। বাড়ির কাজের প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের সঙ্গে যোগ করতে নির্দেশনা দিয়েছে মাউশি।।

যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্র-ছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক চৌধুরী।

 

>> রুটিন দেখতে ক্লিক করুন

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security