শিক্ষাপ্রতিষ্ঠানের ঐচ্ছিক ছুটি কমবে, বাড়বে ক্লাস – দ্যা মেইল বিডি / খবর সবসময়
শিক্ষাশিক্ষা সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ঐচ্ছিক ছুটি কমবে, বাড়বে ক্লাস

আগামী ৫ মে পর্যন্ত সরকার ঘোষিত সাধারণ ছুটির আওতায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এই ছুটির পর প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠানের ঐচ্ছিক ছুটি কমিয়ে আনা হবে। ক্ষতি পুষিয়ে নিতে বাড়ানো হবে ক্লাসের সংখ্যা। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

এদিকে বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার ঘোষিত সাধারণ ছুটি শেষ হলে পরিস্থিতি বিবেচনা করে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি সমন্বয় করা হবে এবং তা গণমাধ্যমকে জানানো হবে।

এর আগে, মঙ্গলবার (২১ এপ্রিল) সকাল ১০টায় শিক্ষা সচিব মাহাবুব হোসেন ১০টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের সঙ্গে ভিডিও কনফারেন্সে ছুটি সমন্বয় বিষয়ে কথা বলেন। ওইদিন প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠানের ঐচ্ছিক ছুটি কমানো এবং ক্লাস বাড়িয়ে দেওয়ার।

ওই বৈঠক শেষে রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মোকবুল হোসেন জানান, করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ সময় ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ঐচ্ছিক শিক্ষাছুটি সীমিত করার কথা ভাবা হচ্ছে। ফলে ঈদুল আজহার ছুটি ১৫ দিন কমিয়ে তা ১০ দিন ও দুর্গাপূজার ছুটি সাত দিন কমিয়ে তিন দিন করা হতে পারে।

সরকারি ছুটি আগামী ৫ মে ঘোষণার পর সচিব মো. মাহবুব হোসেন বলেন, সরকারি ছুটি শেষ হলে কীভাবে ও সর্বোচ্চ কত সংখ্যক ক্লাস নিলে ক্লাসের ক্ষতি পুষিয়ে নেওয়া যায় তা দেখা হবে।

করোনার কারণে সরকার প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। পরে তিন দফায় বাড়িয়ে তা ২৫ এপ্রিল পর্যন্ত করা হয়। এবার সরকারি ছুটি বাড়িয়ে ৫ মে পর্যন্ত নির্ধারণ করা হলো। একই সঙ্গে বেড়ে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। এ অবস্থায় ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা।

Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close